শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল, ১৪৪৫ | ০৯:৫০ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি


সোমবার, ০২ আগস্ট ২০২১ ১১:৫০:০১ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

ইসরায়েলের জাতীয় সঙ্গীত চুরি, আনু মালিক ধরা পড়লেন ২৫ বছর পর!

এবারের টোকিও অলিম্পিক গেমসে ইসরায়েলের হয়ে ইতিহাসে দ্বিতীয়বারের মতো সোনা জিতেছেন ওর্টেম ডোলগোপ্যাট। জিমন্যাস্টিক বিভাগে নিজের ইভেন্টে সেরা হয়েছেন তিনি। তবে তার এই সোনার মেডেল ভারতীয় সুরকার আনু মালিককে দেওয়ার দাবি উঠেছে অনলাইনে। 

ওর্টেম ডোলগোপ্যাট পদক নেওয়ার জন্য মঞ্চে ওঠার পরই শুরু হয়েছে এমন দাবি। পদক নেওয়ার সময় অলিম্পিকের নিয়মমাফিক ইসরায়েলের জাতীয় সঙ্গীত 'হাতিকভা' বেজে ওঠে। আর তাতেই ভারতীয়রা ফিরে যান ২৫ বছর পেছনে! কারণ ইসরায়েলের জাতীয় সংগীত হিসেবে তারা যেটি শুনছনে সেটি ১৯৯৬ সালে অজয় দেবগন অভিনীত ছবি 'দিলজ্বলে'র 'মেরা মুল্ক মেরা দেশ'-এর সুরের সঙ্গে মিলে গেছে।

বুঝতে একটুও কষ্ট হয়নি যে, 'হাতিকভা'র সুর চুরি করে ওই গানে বসিয়ে দিয়েছিলেন আনু মালিক। 

এ খবর মুহূর্তেই ভাইরাল হওয়ায় অনলাইনে তীব্র সমালোচনার মুখে পড়েছেন আনু। সুর চুরি করার জন্য অনেকেই তাকে 'নির্লজ্জ' বলে অভিহিত করেছেন। অনেকে ব্যাঙ্গ করে লিখেছেন, 'এক দেশের জাতীয় সঙ্গীত চুরি করে অন্য দেশের সিনেমার জাতীয়তাবাদী গানে সেই সুর ব্যবহার করেছেন আনু। এই দুর্দান্ত চুরির জন্য তাকেই সোনার পদক দেওয়া উচিত!'

প্রসঙ্গত, এর আগেও আনু মালিকের বিরুদ্ধে সুর চুরির অভিযোগ উঠেছে । 'দিল মেরা চুরায়া কিঁউ', 'নিঁদ চুরায়ি মেরি কিসনে ও সনম', 'কহো না কহো'র মতো বলিউডের দুর্দান্ত সব হিট গান রয়েছে অভিযোগের তালিকায়।






আরো খবর