সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল, ১৪৪৫ | ০২:৩৪ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি


রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ১১:৪০:২৮ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

ফটোগ্রাফারদের পছন্দের ক্যামেরা

একজন প্রোফেশনাল ফটোগ্রাফার হওয়ার জন্য ধৈর্য্য, চেষ্টা, আগ্রহ ও কঠোর অনুশীলনের কোন বিকল্প নেই তবে এগুলো ছাড়াও আরো অনেক কিছুই দরকার হয় একজন ভালোমানের ফটোগ্রাফার হিসেবে নিজেকে তৈরি করতে চাইলে কিন্তু প্রথম যে জিনিসটা প্রয়োজন হয় সেটা হলো একটি ভালো ক্যামেরা। ভালো ক্যামেরা মানেই যে অনেক দামী ক্যামেরা হতে হবে তা কিন্তু নয়। কমদামী ক্যামেরা দিয়েও অনেক ভালো ভালো ফটোগ্রাফি করা সম্ভব। তাহলে চলুন জেনে নেই ফটোগ্রাফারদের পছন্দের কিছু ক্যামেরা সম্পর্কে।

/ নিকন D-3300

এটি তুলনামূলক অনেক কম দামী একটি ক্যামেরা । ২৪ দশমিক ২ মেগাপিক্সেলের ক্যামেরাটি প্রায় প্রতিটি নতুন ফটোগ্রাফারের পছন্দের একটি ক্যামেরা । ৩ ইঞ্চি ডিসপ্লে সমৃদ্ধ ক্যামেরাটির ভিডিও রেজুলেশন ১০৮০ পিক্সেল । লেন্স মাউন্ট নিকন ডিএক্স এর সাথে পাবেন এপিএস-সি সিএমওএস সেন্সর । ক্যামেরাটির দাম মাত্র ২৯০০০ টাকা।

/ ক্যানন ইওএস 750-D

বাংলাদেশের ফটোগ্রাফারদের আরো একটি পছন্দের ক্যামেরা হলো নিকন ৭৫০ ডি । এটি ১০৮০ পিক্সেল রেজুলেশনে ছবি তুলতে পারে এছাড়াও এটিতে রয়েছে ৩ ইঞ্চি মাপের ডিসপ্লে যার সাথে পাবেন টার্চ স্কিন, অটোফোকাস, ওয়াইফাই সুবিধাসহ আরো অনেক কিছু। ২৪ দশমিক ২ মেগাপিক্সেলের ক্যামেরাটিতে লেন্স অ্যামাউন্ট হচ্ছে ক্যানন ইএফ-এস । এর বর্তমান দাম মাত্র ৪৫০০০ টাকা।

/ ক্যানন ইওএস 7D

যারা যারা ফুল টাইম প্রোফেশনালি ফটোগ্রাফি করে থাকেন তাদের প্রায় সকলেরই পছন্দের তালিকায় একটি ক্যামেরা থাকে আর সেটি হলো ক্যানন ইওএস 7D । মিটারিং, হোয়াইট ব্যালেন্স, অটো ফোকাস, ড্রাইভ মোড, আইএসও ও ফ্ল্যাশ ক্যাপাবিলিটি বাটন ছাড়াও ক্যামেরাটির আরেকটি অন্যতম সংযোজন হল এম-এফএন বাটন, যা মাল্টি-ফাংশন বাটন হিসেবে ব্যবহার করা যায়। এখানে ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী যে কোন ফাংশন সেট করে নিতে পারবে। ১০৮০ রেজুলেশনে ফুল এইচডি মোডে ছবি তোলা ও ভিডিও করা যায় এবং এটির আরো একটি ভালো দিক হলো খুব দ্রুত প্রসেস করতে পারে । ক্যামেরাটিতে ধোলাবলি থেকে রক্ষা করার জন্য আলাদা প্রলেপ দেওয়া হয়েছে যার ফলে এটিতে ময়লা বা ধোলাবালি জমতে পারবে না। ক্যামেরাটির বর্তমান দাম ১ লাখ ৭হাজার টাকা।

এছাড়াও অনলাইনে বিভিন্ন ক্যামেরার দাম জেনে নিতে পারেন।

Source: https://www.bdstall.com/listingDetail/index/825/






আরো খবর