শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল, ১৪৪৫ | ০৬:৫৬ অপরাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি


সোমবার, ০৫ এপ্রিল ২০২১ ০১:৪৫:১২ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

ইরান-চীন কৌশলগত চুক্তি আমেরিকার জন্য সতর্কবার্তা!

ইরানের সংসদের স্পিকার বাকের কলিবফ চীনের সঙ্গে তার দেশের ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তিকে আমেরিকার জন্য গুরুত্বপূর্ণ সতর্কবার্তা হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেন, আন্তর্জাতিক পরিস্থিতি দ্রুতগতিতে আমেরিকার প্রতিকূলে চলে যাচ্ছে।

রবিবার সংসদ অধিবেশনে দেয়া এক সূচনা বক্তব্যে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি। তিনি বলেন, আমেরিকার পক্ষ থেকে যেকোনো সিদ্ধান্ত বিশ্বের অন্য যেকোনো দেশের ওপর চাপিয়ে দেয়ার যুগ শেষ হয়ে গেছে। কলিবফ বলেন, পার্লামেন্টে পাস হওয়া একটি আইনের কারণে ইরানের পরমাণু শিল্পের বিকাশের দুয়ার খুলে গেছে। আগে আমেরিকার নিষেধাজ্ঞা বলবৎ থাকা অবস্থায় ইরানের পরমাণু কর্মসূচি স্থগিত ছিল। কিন্তু এখন নিষেধাজ্ঞা যত বেশি দীর্ঘায়িত হবে ইরানের পরমাণু শিল্প তত দ্রুতগতিতে সামনে এগিয়ে যাবে এবং এজন্য আমেরিকাকেই মূল্য পরিশোধ করতে হবে। ইরানের সংসদ স্পিকার বলেন, ওই আইনের বদৌলতেই পাশ্চাত্য এখন ইরানের সঙ্গে আলোচনায় বসতে উঠেপড়ে লেগেছে।

তিনি এই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করে ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহারের ব্যবস্থা করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান। কলিবফ বলেন, পর্যায়ক্রমে বা মুখে মুখে নিষেধাজ্ঞা প্রত্যাহার ইরান মেনে নেবে না বরং কার্যকরভাবে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।






আরো খবর