বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান, ১৪৪৫ | ০৮:৪১ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি


সোমবার, ১২ মার্চ ২০১৮ ০৮:৩১:৪৯ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

তালাকের পর সন্তানকে নিজের হেফাজতে নেবার অধিকার পেল সৌদি নারীরা

বিচ্ছেদের শিকার সৌদি আরবের নারীদের আর সন্তানকে নিজের হেফাজতে নেওয়ার জন্য কোনো মামলা করতে হবে না।  সংশ্লিষ্ট আদালতে কোনো ধরনের আইনী পদক্ষেপ ছাড়াই সন্তানকে নিজের কাছে নেওয়ার আবেদন জানাতে পারবেন বিচ্ছেদের শিকার মায়েরা।

সৌদি আরবের আইনমন্ত্রী এবং বিচার বিভাগের হায়ার কাউন্সিলের প্রেসিডেন্ট শেখ ওয়ালিদ আল সামানির আদালতে দেওয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে রূপরেখা তৈরি হয় নতুন এই পদ্ধতির।

নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে সরকারি দপ্তর, দূতাবাস, শিক্ষাক্ষেত্র, অফিস ও স্কুলে সন্তান সম্পর্কিত যেকোনো নিয়মকানুন মায়েরাই পূরণ করতে পারবেন। এমনকি সন্তানের পাসপোর্টের জন্য আবেদন ও সংগ্রহও করতে পারবেন তারা।

তবে সন্তানকে সহযোগিতা ও লালন পালনের সকল সুবিধা সরকার ও সুশীল সমাজের কাছে থেকে পাবেন মায়েরা শুধু সৌদি আরবের বাইরে বিচারকের অনুমতি ছাড়া সন্তানের সঙ্গে ভ্রমণ করতে পারবেন না।

জেদ্দার বিখ্যাত আইনজীবী মাজেদ গারোব আরব নিউজকে বলেন, এর আগে সন্তানকে নিজের জিম্মায় নিতে হলে মাকে একটি মামলা দায়ের করতে হতো।  খুবই লম্বা সময় নিতো সেটি। ফলে সেটার একটা নেতিবাচক প্রভাব পড়তো মা, পরিবার ও সন্তানের উপর।

দীর্ঘায়িত মামলা মায়ের জন্য খুবই কঠিন ছিলো সঙ্গে সেই মামলার খরচের ব্যাপারগুলোও ছিলো।

মাজেদ গারোব বলেন, পুরো বিষয়টা মায়ের জন্য বড় অত্যাচার ছিলো। তাকে বাবার সঙ্গে প্রতিযোগিতা করতে হতো, তারপর কোর্টে আপিলের জন্য যেত মামলাটা। তারপর সবকিছু শুরু হতো। কিন্তু এখন ঘটনাটা পুরোই বদলে যাবে। সন্তানের উপর প্রথমত অধিকার থাকবে মায়ের।






আরো খবর