মঙ্গলবার, ২৭ জুন ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪, ২ শাওয়াল, ১৪৩৮ | ১২:১৫ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
বুধবার, ০৪ নভেম্বর ২০১৫ ০৭:২৮:৪৯ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

রোবট চালাবে মোটরবাইক

জাপানের বিখ্যাত মোটরবাইক প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইয়ামাহার ইঞ্জিনিয়াররা একটি রোবট তৈরির চেষ্টা করছেন। যেটি কোনো মানুষের সাহায্য ছাড়াই তুমুল গতিতে ছোটাতে পারবে বাইক। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডারের প্রতিবেদন থেকে জানা গেল এ ঘটনা।
এ প্রতিবেদন থেকে আরো জানা যায়, ‘ইয়ামাহা মটোবোট’ নামে রোবটটি মানুষের মতো বাইক চালাতে সক্ষম হবে। প্যাডেল, ক্লাচ, ট্রান্সমিশন কিংবা ব্রেক লেভার করতে পারবে মানুষের কোনোরকম সাহায্য ছাড়াই। এ ছাড়া অ্যাক্সিলারেশনের মাধ্যমে বাইকটি একেবারে সর্বোচ্চ গতিতেও পৌঁছাতে পারবে।
তবে এগুলো শুধু উদ্দেশ্য এখন পর্যন্ত। বর্তমানে রোবটটি মানুষের সাহায্য ছাড়া কিছু করতে পারছে না, চলছেও খুব ধীরগতিতে।
তবে ইয়ামাহা বলছে, কয়েক দিনের মাঝেই রোবটটি মানুষের কোনোরকম সাহায্য ছাড়া ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে চলতে পারবে।
তবে এই লক্ষ্য অর্জন করা খুব একটা সহজ হবে না। ইঞ্জিনিয়ারিংবিষয়ক ম্যাগাজিন ইসিএনে বিশেষজ্ঞ জেমি উইসনিংস্কি বলেন, ‘ত্বরণের মাধ্যমে ধীরে ধীরে সর্বোচ্চ গতিতে পৌঁছাতে হলে রোবটটিতে জটিল কিছু নিয়ন্ত্রণ প্রক্রিয়া সংযুক্ত করতে হবে এবং সেগুলোকে নিখুতভাবে কাজ করতে হবে। এর মানে, চলার সময় একটি ভুল করলেও রোবটটি একেবারে বাতিল হয়ে যাবে।’
এই রোবটটির আগমনী বার্তা এরই মধ্যে ইউটিউবের এক ভিডিওর মাধ্যমে ছড়িয়ে পড়েছে, যেখানে রোবটটি বিখ্যাত মোটরবাইক রেসার ভ্যালেন্তিনো রসিকে বলছে, ‘আমি হলাম মটোবোট, আর আমি এসেছি তোমাকে টেক্কা দিতে। এ জন্য রোজ রোজ নিজেকে শানিয়ে নিচ্ছি, বাড়িয়ে তুলছি নিজের দক্ষতা।

CLOSE[X]CLOSE

আরো খবর