শনিবার, ২৯ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ ১৪২৪, ২ সাবান, ১৪৩৮ | ০৯:২৭ অপরাহ্ন (GMT)
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
বৃহস্পতিবার, ০৯ মার্চ ২০১৭ ০৭:১৪:৩০ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

সৌদি থেকে খালি হাতে ফিরছেন ১৭০ শ্রমিক

 

 

 

 

অর্থনৈতিক মন্দার মুখে বেতন-ভাতা না পেয়ে সৌদি আরব থেকে দেশে ফিরতে বাধ্য হচ্ছেন ১৭০ জন বাংলাদেশি শ্রমিক। এর মধ্যে শুক্রবার (১০ মার্চ) ভোর চারটার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছবেন ২৮ জন শ্রমিক। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সৌদির আল-সাদ গ্রুপে কর্মরত ১৭০ জন বাংলাদেশি শ্রমিকের কোম্পানির ব্যবস্থাপনা ও বিভিন্ন সমস্যার কারণে গত ৭-১০ মাসের বেতন-ভাতাদি বন্ধ রয়েছে। এ অবস্থায় বাংলাদেশ দূতাবাস সৌদি শ্রম মন্ত্রণালয়ের সহায়তায় কোম্পানির সঙ্গে একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এসব শ্রমিকরা সৌদি শ্রম আদালতে বেতন ও অন্যান্য পাওনা আদায়ে মামলা দায়ের করেন। এ অবস্থায় শ্রমিকদের পর্যায়ক্রমে দেশে ফেরত পাঠাতে ‘ফাইনাল এক্সিট’ দিচ্ছে সৌদি শ্রম মন্ত্রণালয়।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মো. সারওয়ার আলম শ্রমিকদের দেশে ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন, তারা (শ্রমিক) শূন্য হাতে দেশে ফেরত যাচ্ছেন। আমরা সরকারের কাছে সুপারিশ করেছি যেন, এসব শ্রমিকদের প্রয়োজনীয় আর্থিক সহায়তা দেয়া হয়।

এছাড়া ১৯-২০ বছর ধরে যারা প্রবাসে কর্মরত এবং দেশে প্রত্যাবর্তন করছেন তাদের যেন সরকারিভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হয় এ বিষয়েও সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।

ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের জাহিদ আনোয়ার বলেন, ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ডের পক্ষ থেকে ফেরত আসা প্রত্যেক শ্রমিককে বিমানবন্দরেই পাঁচ হাজার টাকা করে অর্থ সহায়তা দেয়া হবে।

CLOSE[X]CLOSE

আরো খবর