সোমবার, ২৩ অক্টোবর ২০১৭, ৮ কার্তিক ১৪২৪, ২ সফর, ১৪৩৯ | ০৬:১০ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
সোমবার, ২৭ মার্চ ২০১৭ ০৪:৪৭:১৪ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

কৃত্রিম সূর্য!

জার্মানিতে আলো আর উত্তাপ ছড়াতে শুরু করেছে বিশ্বের বৃহত্তম কৃত্রিম সূর্য।  
  
বৃহস্পতিবার এ কৃত্রিম সূর্যের উদ্বোধন করেন দেশটির পরিবেশমন্ত্রী জোহান্স রেমেল, অর্থমন্ত্রী গর্গ মেনজেন এবং জার্মান অরোস্পেস সেন্টারের নির্বাহী বোর্ডের সদস্য কার্স্টেন লেমের। বৃহত্তম এ কৃত্রিম সূর্যের নাম দেয়া হয়েছে সিনলাইট। দ্য গার্ডিয়ান। 
  
সৌরশক্তির ব্যবহারই ভবিষ্যৎ শক্তির উৎস। কিন্তু পৃথিবীর অনেক স্থানেই সূর্যরশ্মি ঠিকমতো পৌঁছায় না। তাই প্রয়োজন থাকলেও সৌরশক্তির ব্যবহার সম্ভব হয় না। যেসব এলাকায় সৌরশক্তি পৌঁছায় না সে সব স্থানের কথা মাথায় রেখেই এ কৃত্রিম সূর্য তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা। 
  
সিনলাইট থেকে হাইড্রোজেন প্রস্তুত করা সম্ভব হবে। হাইড্রোজেন পুড়লে যেহেতু কার্বন ডাইঅক্সাইড গ্যাস প্রস্তুত হয় না, তাই ভবিষ্যতে হাইড্রোজেনকেই জ্বালানি হিসেবে ব্যবহার করতে হবে বলেও জানিয়েছেন গবেষকরা।  
  
সিনলাইটের ভবনটি তিন তলা উঁচু। এখানে ১৪০ জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বলছে। মাল্টিপ্লেক্সের লার্জ সিনেমা স্ক্রিনে আলোর জন্য একটিমাত্র জেনন শর্ট আর্ক ল্যাম্প জ্বালানো হয়।  
  
তিন হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উত্তাপ তৈরি করতে পারে এ সিনলাইট। এ প্রচণ্ড তাপমাত্রায় গবেষকরা হাইড্রোজেন গ্যাস প্রস্তুত করছেন।  
  
সোলার র‌্যাডিয়েশন ব্যবহার করে হাইড্রোজেন প্রস্তুত করার প্রণালি বেশ কয়েক বছর আগেই আবিষ্কার হয়েছে। কিন্তু সিনলাইটের ফলে প্রচুর পরিমাণে হাইড্রোজেন উৎপন্ন করা সম্ভব। যা ব্যবহার করা যাবে শিল্প-কারখানাসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে।

আরো খবর