মঙ্গলবার, ১৭ জানুয়ারী ২০১৭, ৪ মাঘ ১৪২৩, ১৮ রবিউস সানি , ১৪৩৮ | ১০:৫৫ পূর্বাহ্ন (GMT)
মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০১৫ ০৯:৩৮:২৬ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

এবার মহাকাশ থেকে ইন্টারনেট দেবে ফেসবুক

বিশ্বব্যাপী বিনা মূল্যে ইন্টারনেট সেবা ‘ইন্টারনেট ডট অর্গ’ এর লক্ষ্যে আরও একধাপ এগল ফেসবুক। এবার মহাকাশ থেকে উপগ্রহের মাধ্যমে বিশ্বের বিভিন্ন প্রান্তে ইন্টারনেট দেওয়ার পদক্ষেপ নিয়ে সংস্থাটি। এই লক্ষ্যে আগামী জানুয়ারির মধ্যে কক্ষপথে একটি উপগ্রহও পাঠাতে চলেছে ফেসবুক।

ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ সোমবার নিজের ফেসবুক অ্যাকাউন্টে জানিয়েছেন, ইউটেলস্যাট মহকাশ গবেষণা সংস্থার সঙ্গে এ ব্যাপারে চূড়ান্ত কথা হয়েছে ফেসবুক কর্তৃপক্ষের। ২০১৬ সালের মধ্যে ইউটেলস্যাটের সাহায্যে কক্ষপথে একটি উপগ্রহ পাঠানো হবে। যার ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে বিশেষ করে আফ্রিকা মহাদেশে সহজেই ইন্টারনেট পরিষেবা দেওয়া যাবে।

জাকারবার্গ আরও জানিয়েছেন, যে উপগ্রহটি এই কাজে তৈরি হচ্ছে তারনাম এএমওএস-৬। বর্তমানে ইউটেলস্যাট গবেষণাগারেই এএমওএস-৬ নামের উপগ্রহটি তৈরি হচ্ছে।

২০১৫ সাল থেকে ইউরোপ ও আমেরিকা মহাদেশের বাইরে বিনা মূল্যে ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য ইন্টারনেট ডট অর্গ পরিষেবার চালু করেছে ফেসবুক। সেইসঙ্গে বিভিন্ন উড়োজাহাজ, ড্রোন, চ্যানেল প্রভৃতির মাধ্যমে সহজে ইন্টারনেট দেওয়ার ব্যবস্থা করেছে ফেসবুক।

 

আরো খবর