রোববার, ২৫ জুন ২০১৭, ১১ আষাঢ় ১৪২৪, ৩০ রমজান, ১৪৩৮ | ১২:১১ পূর্বাহ্ন (GMT)
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
শুক্রবার, ১৭ মার্চ ২০১৭ ০১:২১:০৬ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

চলতি শতাব্দীর শেষে ইসলাম হবে বিশ্বের সর্ববৃহৎ ধর্ম

 

 

 

ওয়াশিংটন: ইসলাম হচ্ছে পৃথিবীর সর্বাধিক অগ্রসরমান ধর্ম এবং শুধু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলোতেই নয়, ২০৫০ সাল নাগাদ ইউরোপীয় দেশগুলোতে ১০ শতাংশ মুসলিম বিশ্বাসের অনুসারী হবে বলে সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য ওঠে এসেছে।

 

যুক্তরাষ্ট্র ভিত্তিক পিউ রিসার্চ সেন্টারের সাম্প্রতিক একটি গবেষণায় বলা হয়, ২০১০ থেকে ২০৫০ সাল সারা বিশ্বে মুসলমানদের সংখ্যা ৭৩ শতাংশ বৃদ্ধি পাবে।  একই সময়ে  খ্রিস্টানদের সংখ্যা বৃদ্ধি পাবে ৩৫ শতাংশ এবং হিন্দুদের সংখ্যা বৃদ্ধি পাবে ৩৪ শতাংশ।

 

এর মানে হল বর্তমানে ইসলাম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্ম। চলতি শতাব্দীর শেষ নাগাদ বিশ্বের সর্ববৃহৎ ধর্ম হিসেবে ইসলাম খ্রিস্টানকে ছাড়িয়ে যাবে বলে গবেষণায় অনুমান করা হচ্ছে।

 

 

কেন এই বৃদ্ধি? এ সম্পর্কে পিউ বলছে, মুসলিম নারীরা গড়ে ৩.১ জন করে সন্তান নিচ্ছে। অন্যদিকে অন্য সব ধর্মীয় গোষ্ঠীর নারীরা গড়ে ২.৩ জন সন্তান নিচ্ছেন।

 

এই বছরের বার্ষিক জরিপ রিপোর্টের আরো একটি বিষয় ওঠে এসেছে আর তা হল বিশ্বজুড়ে মুসলিমদের কিভাবে দেখা হচ্ছে সে বিষয়টিও। ২০০২ সালের তুলনায়  বর্তমানে ইসলাম নিয়ে আমেরিকাসহ বিশ্বের রাজনৈতিক দলগুলোর নেতিবাচক দৃষ্টিভঙ্গি অনেকটা বেড়েছে।

 

গবেষণায় দেখা গেছে,  ৯/১১ হামলার পর ২০০২ সালের তুলনায় যুক্তরাষ্ট্রে রিপাবলিকান সমর্থকদের মাঝে মুসলমানদের নিয়ে বর্তমানে নেতিবাচক দৃষ্টিভঙ্গি অনেক বেড়েছে। অন্যদিকে ডেমোক্র্যাটদের মাঝে এর বিপরীত চিত্র দেখা গেছে।

 

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্রে বর্তমানে মুসলমানরা মুখোমুখি অবস্থা রয়েছে। ট্রাম্প সাম্প্রতি ছয় মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের নাগরিকদের দেশটিতে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। যদিও এর বিরুদ্ধে দেশটির দুটি ফেডারেল আদালত সাময়িক স্থগিতাদেশ দিয়েছেন।

 

CLOSE[X]CLOSE

আরো খবর