মঙ্গলবার, ২৭ জুন ২০১৭, ১৩ আষাঢ় ১৪২৪, ২ শাওয়াল, ১৪৩৮ | ০১:৫৩ পূর্বাহ্ন (GMT)
ব্রেকিং নিউজ :
X
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
শনিবার, ০১ এপ্রিল ২০১৭ ০২:১৮:৫৬ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

নাবালিকা ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড!


 
দিল্লি: নাবালিকা ধর্ষণের শাস্তি হবে মৃত্যুদণ্ড, এমন আইন করার কথা ভাবছে ভারতের মধ্যপ্রদেশ সরকার। যদি হয়, তবে ভারতের মধ্যে তা প্রথম হবে।

ধর্ষণের শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি ভারতের নানা প্রান্তে নানা সময়েই উঠেছে। দিল্লির নির্ভয়া কাণ্ডের পর এই দাবি ভীষণই জোরালো হয়ে ওঠে। তবে এর পক্ষে এবং বিপক্ষে- দুদিকেই যুক্তির ধার প্রবল। ভারতীয় সংবিধানে ধর্ষণের জন্য চরম শাস্তির আইন নেই। 

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগামী বিধানসভা অধিবেশনেই নাবালিকা ধর্ষণকারীদের মৃত্যুদণ্ড দেয়ার বিল আনা হবে। বিধানসভায় বিল পাশ হলে সম্মতি নিতে তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হবে। সত্যিই এই আইন কার্যকর হলে তা যেমন দেশের ইতিহাসের বড়সড় একটা নজির তৈরি করবে, তেমনই তীব্র বিতর্কের জন্ম যে দেবেই তাও বলার অপেক্ষা রাখে না।


রাস্তা-ঘাটে, স্কুল-কলেজে তরুণীদের যাতে হেনস্থা হতে না হয় তার জন্য মধ্যপ্রদেশ পুলিশকে আগের থেকে অনেক বেশি কড়া হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মহিলাদের হস্টেল এবং স্কুলের সামনে থাকবে পুলিশি টহলদারিও। 

চৌহান বলেন, ‘মজনু ধরনের লোকেরা সমাজে থাকার যোগ্য নয়। তারা মহিলাদের সম্মান দিতে জানে না। তাদের বিরুদ্ধে প্রচার চালু করা হবে।’ তবে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ যোগীর মতো তিনি আলাদাভাবে কোনো অ্যান্টি রোমিও স্কোয়াড গড়বেন কি না তা এখনো স্পষ্ট করেননি।

সূত্র: আনন্দবাজার

CLOSE[X]CLOSE

আরো খবর