শুক্রবার, ২৮ এপ্রিল ২০১৭, ১৫ বৈশাখ ১৪২৪, ১ সাবান, ১৪৩৮ | ০৮:০৬ পূর্বাহ্ন (GMT)
শিরোনাম :
  • নির্বাচনকালীন সরকারের রূপরেখা রাষ্ট্রপতিকে দিয়েছে আ.লীগ: কাদের
  • ইসি নয়, নির্বাচনকালীন সরকার নিয়ে হার্ডলাইনে যাবে বিএনপি
সোমবার, ২০ মার্চ ২০১৭ ১১:৫৪:২৫ পূর্বাহ্ন Zoom In Zoom Out No icon

সৌদিতে অবৈধ অভিবাসীদের জন্য ৯০ দিনের ক্ষমা

 

 

রিয়াদ: সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা অন্য দেশের নাগরিক ও শ্রমিকদের নতুন করে ওয়ার্ক পারমিট নিয়ে বৈধ হওয়ার জন্য ৯০ দিনের সময় বেঁধে দিয়েছেন দেশটির যুবরাজ।

 

সৌদি সরকার প্রকাশিত এক গেজেটে বলা হয়, সৌদি আরবের উপ প্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ রবিবার ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন করে তিন মাসের এই ‘সাধারণ ক্ষমার’ ঘোষণা দেন।

 

গেজেটে যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ জানান, অনুমতি ছাড়া বসবাস, ইকামা ছাড়াই অবস্থান, সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে আগামী ২৯ মার্চ থেকে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেয়া হবে। এমনকি ভবিষ্যতে কাজ নিয়ে আবারো বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

 

 

উল্লেখ্য, সৌদি আরবের নিয়ম অনুসারে অবৈধভাবে বসবাস বা কাজ করা কোনো বিদেশী নাগরিক ধরা পড়লে তাকে জরিমানা, কারাগার বা উভয় শাস্তির মুখোমুখি হতে হয়। সেই সঙ্গে এই নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানোর আগে আঙুলের ছাপ রাখা হয় এবং পরবর্তীতে তাকে আর সৌদি আরবে কাজের জন্য আসার অনুমতি প্রদান করা হয় না।

 

কিন্তু তিন মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের আঙুলের ছাপ নেয়া হবে না। সেই সঙ্গে পরবর্তীতে তারা চাইলে সৌদি আরবে আবারো কাজের জন্য আসতে পারবেন বলে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল জানান। 

 

CLOSE[X]CLOSE

আরো খবর